আমাকে সৃষ্টি করেছেন বিধাতা-
আমি সৃষ্টি করেছি জগৎ।
যে আমার ভালে লিখেছেন সর্বস্ব তা-
সে আমার মাঝে সদা জাগ্রৎ।
আমি আজ শিশু, একাবোধ শিশু
পুতুলের সাথে ধুলায় বসি খেলি!
হয়তো সে আমি কাল ওই আসনে যিশু
আমার তুলনা নয় পরিমাণ এক ধূলি।
আমার সৃষ্টিদাতা কোথাও করে নি ভুল-
সে আমি, আমাতে তা বিস্তার
আমি অহরহ ভুল পথে চলি গোল-
সমস্ত দোষকলুষ বিধি নিস্তার!


১ চৈত্র, ১৪০৭-
কানঞ্চ নগর, চট্টগ্রাম।